কোয়ান্টাম কম্পিউটিং এর গল্প এবার বাংলায়-৫ঃ কোয়ান্টাম অ্যালগরিদম দিয়ে পদার্থবিদ্যার সমস্যা সমাধানের একটি উদাহরণ

#Quantum #Computing; #Physics; #Mechanics; #Electron #Devices; #Qbits; #Entanglement; #Qiskit; #IBM #Library
Share

১৯৮২ সালে বিখ্যাত পদার্থবিদ Richard Feynman কোয়ান্টাম সিস্টেমগুলো কম্পিউটারে অনুকরণ (Simulate) করার জন্য সার্বজনীন কোয়ান্টাম কম্পিউটার তৈরির প্রস্তাব দেন । এরপর ‘৯০ এর দশকে এবং তার পরবর্তী সময়ে বিভিন্ন বিজ্ঞানী দেখতে পান কোয়ান্টাম কম্পিউটার শুধু থিওরিতে সীমাবদ্ধ না, আসলেই বাস্তবে তৈরি সম্ভব । কোয়ান্টাম মেকানিক্স, কম্পিউটার সাইন্স এবং শ্যাননের ইনফরমেশন থিওরি, এই তিনটি উপাদান Quantum Information Science এর ধারণা দেয়। আর Quantum Information Science থেকেই জন্ম হয় Quantum Computing তথা Quantum Computer । কোয়ান্টাম কম্পিউটার একটি সম্পূর্ণ আলাদা ধরনের কম্পিউটার । এটা এমন নয় যে আমরা প্রাত্যহিক জীবনে যে কম্পিউটার ব্যবহার করি তার updated ভার্সন বা নিকট ভবিষ্যতে আমরা ক্ল্যাসিকাল কম্পিউটার এর পরিবর্তে এই কোয়ান্টাম কম্পিউটারকে প্রাত্যহিক জীবনে ব্যবহার করব । ক্লাসিকাল কম্পিউটার এবং কোয়ান্টাম কম্পিউটারের মূল ভিত্তিটাই আলাদা। ক্লাসিকাল কম্পিউটারে এক নির্দিষ্ট মুহূর্তে একটি অবস্থা 0 অথবা 1 হতে পারে । কিন্তু কোয়ান্টাম কম্পিউটার শুধুমাত্র এই দুটি সংখ্যার উপর নির্ভরশীল না । কোয়ান্টাম কম্পিউটার কাজ করে Qubit এর মাধ্যমে। এই Qubit এর state একটি নির্দিষ্ট মুহূর্তে 0/1 বা উভয়ই হতে পারে। এটা আসলে কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের একটা নীতিকে ইঙ্গিত করে। Quantum Superposition Principle । ক্লাসিকাল কম্পিউটারে সাধারণত আমরা OR, AND, NOT, NOR, NAND ইত্যাদি লজিক গেট ব্যবহার করি । কিন্তু, কোয়ান্টাম কম্পিউটারের এগুলো ব্যবহার করা হয় না। কোয়ান্টাম কম্পিউটারের ব্যবহার করা হয় Quantum Gates (Hadamard, Pauli-X, Pauli-Z, Pauli-Y ইত্যাদি) । এমনকি এখানে সাধারন ট্রানজিস্টর ব্যবহার করা হয় না । এখানে ব্যবহার করা হয় নতুন ধরনের ডিভাইস যার ভিত্তি Superconducting Josephson Junction । আসলে, কোয়ান্টাম কম্পিউটার হল এমন একটি ডিভাইস যা একটি নতুন কম্পিউটার সিস্টেম, একটি নতুন কম্পিউটারবিজ্ঞানের সূচনা করছে । যার সাহায্যে আমরা আমাদের বাস্তব জীবনে যে সমস্যাগুলো ক্লাসিকাল কম্পিউটার দ্বারা সমাধান করতে পারি না তা কোয়ান্টাম কম্পিউটারে এক মুহূর্তেই করে ফেলতে পারব ।

এই যে কোয়ান্টাম কম্পিউটিং যা একটি নতুন কম্পিউটার সিস্টেমের ধারণাকে বিকশিত করছে, তা আমাদের দেশে এখনো অতটা পরিচিতি নেই। আর কোয়ান্টাম কম্পিউটিং এর ধারণাকে বাংলায় সবার মাঝে ছড়িয়ে দিতে IEEE EDS Student Branch Chapter DU এবং "বাংলায় কোয়ান্টাম কম্পিউটিং" Collaboration এর মাধ্যমে পাচঁ দিনের এই ওয়ার্কশপটি আয়োজন করছে। 5 দিনের এই ওয়ার্কশপটিতে  নতুন প্রযুক্তির বিভিন্ন দিক গুলো উন্মোচন এবং সেই সম্পর্কে আলোচনা করা হবে । এই ইভেন্টের মাধ্যমে আমরা চেষ্টা করব যাতে সবার মাঝে এই কোয়ান্টাম কম্পিউটিং এর বিষয়ে একটি সাধারণ ধারণা তৈরি হয়। আমরা আশা করছি না যে আপনারা এই ইভেন্টের মাধ্যমে একদম কোয়ান্টাম কম্পিউটিং সম্পর্কে সবকিছু জেনে যাবেন। কিন্তু আমরা এটা আশা করি যে এই ইভেন্টের মাধ্যমে আপনারা অন্তত কোয়ান্টাম কম্পিউটিং এর যে সাধারণ বিষয়বস্তুগুলো রয়েছে তা আপনারা জানতে পারবেন। 

সেই কারণেই যারা কোয়ান্টাম কম্পিউটার নিয়ে অত্যন্ত আগ্রহী তারা এই ওয়ার্কশপটিতে অংশগ্রহণ করতে পারেন। 

আসলে কোয়ান্টাম কম্পিউটিং বিংশ শতাব্দীর শেষ প্রান্ত থেকে যাত্রা শুরু করে এবং অদ্যাবধি অনেককিছু অর্জন করা সম্ভবপর হয়েছে, ভবিষ্যতে আরো অনেক পথ অতিক্রম করতে হবে । যার কারণে এই নতুন প্রযুক্তিতে সুযোগের অপার সম্ভাবনা । একইসাথে বিভিন্ন টেকজায়ান্ত কোম্পানিগুলো এই বিশাল কার্যক্রমে অংশগ্রহণ করছে । কারণ, ভবিষ্যতে মহাজগতের বিভিন্ন প্রশ্নের উত্তর দিবে এই কোয়ান্টাম কম্পিউটারই । যার হাতে এই প্রশ্নের উত্তর থাকবে তারাই এই মহাবিশ্বকে জানবে ।  

[বিস্তারিতঃhttps://quantumai.google/learn/map]

[বিস্তারিতঃ https://qiskit.org ]

বাংলায় কোয়ান্টাম কম্পিউটিং সম্পর্কে জানতে subscribe করুন "Omar Shehab" স্যার এর ইউটিউব চ্যানেলে ।



  Date and Time

  Location

  Hosts

  Registration



  • Date: 22 Jan 2022
  • Time: 07:00 PM to 08:30 PM
  • All times are (GMT+06:00) Asia/Dacca
  • Add_To_Calendar_icon Add Event to Calendar
If you are not a robot, please complete the ReCAPTCHA to display virtual attendance info.
  • Dhaka, Dhaka
  • Bangladesh 1205

  • Contact Event Hosts


  Speakers

Shah Ishmam Mohtashim

Topic:

একটি কোয়ান্টাম অ্যালগরিদম হাতে-কল

Shah Ishmam Mohtashim is a final year undergraduate student majoring in Chemistry at the University of Dhaka. He has worked on disordered systems(glassy dynamics) simulations using quantum computing and a state-of-the-art compiler for quantum computers; both are in preprint. He is currently analyzing the space and geometry of variational quantum algorithms. He has also been working on network analysis of proteins and excited states of small molecules. Additionally, Ishmam plays Apex Legends, CS GO, and football with his friends in his free time. He is also an avid collector of memes.